তোমার স্নেহ তোমার মায়া
কুমড়োফুলে পাই
তোমার ছায়ার তিয়াস পেলে
শস্য ক্ষেতে যাই


তোমার বুকের মধুর ছোঁয়া
সদা দরদ মাখা
তপ্তদিনে তাইতো মা
নদী আমার সখা


মোরগঝুঁটি আর নয়নতারা
বেলী গোলাপ গাঁদা
বাংলা-মায়ের লালন মুর্শিদ
মনতারেতে বাঁধা

তিতলিগুলো  রঙিন পাখায়
উড়ছে ফুলে ফুলে
মাঝির কন্ঠে গান শুনি মা
নদীর কুলে কুলে


বাংলাদেশটি আমার দেশ
জল-সবুজে ঘেরা
বিদেশ গেলেও মনটা থাকে
মাটির টানে ফেরা