মা ডাকে খোকন আয়
টুকুন সোনা আয় আয়
তোরা গল্প শুনে যা
ডাকছে তোদের মা


এ যে স্বাধীনতার গল্প
গল্প হলেও সত্য-
ভয়াল রাত সেই যে মার্চ
ঘাতক সব করলো সার্চ


ধরলো তারা বুদ্ধিজীবী
মা বোন ভাবী কর্মজীবী
অত্যাচারের সকল সীমা
করলো তারা পার  


এসব দেখে দিলো হুঙ্কার
সকল ছেলে বাংলা মা-র
প্রাণের মায়া করে ত্যাগ
করলো যুদ্ধ নয়টা মাস


দেশ  গেলো ভেসে রক্তে
ঘটলে অশুভ প্রতি ওক্তে
শত্রু সেনায় পেলো না ভয়  
লড়লে তারা করলো জয়


দেশকে মুক্ত করলো ওরা
নিজ পতাকা পেলে তোমরা  
পতাকার মান রাখতে হবে
রেখো মনে তোমরা সবে