আমার বুকে দোলনচাঁপার
সুবাস তুমি মা
তুমি ছাড়া এ-সংসারে
আপন কেউ না


তোমার কোলে প্রথম আমি
হাসতে শিখেছি
তোমার পরশ পেয়ে মা
জীবন পেয়েছি


মুখে আমার দিয়েছো মা
মায়ের ভাষার বুলি
তাইতো আজ  মনের কথা
বলি যে প্রাণ খুলি


মায়ের ভাষায় বলতে কথা
মনে অনেক সুখ
তোমাকে ভালোবাসি বলে
গর্বে ভরে বুক


তোমায় নিয়ে বুকের তারে
বাঁধি হাজার গান
তোমাতে পাই  সবুজ এ দেশ
পাই মমতার ঘ্রাণ