সবুজ সোনার দেশ নিয়েছে
মায়ের বুকে ঠাঁই
মায়ের শাড়ির ভাঁজে ভাঁজে
পতাকা আমি পাই


পাহাড় বৃক্ষ নদ-নদীতে
ঘেরা আমার দেশ
দেশের সাথে মা যে আমার
গিয়েছে মিলে বেশ


ধান-কাউনের স্বস্তি যেমন
মায়ের চোখে ভাসে
মা-কে ডাকার শান্তি তেমন
দেশের বুকে আছে


মায়ের কাছেই হাতে-খড়ি
পেয়েছি আমি আলো
বিলিয়ে দেবো জীবন আমার
দেশকে বেসে ভালো