আকাশের ওপারে উড়ছে আকাশ-
সেখানে মেঘের পরে জমেছে সবুজ ঘাস...
ঘাসের ডগায় থোকা থোকা বেতরং ঘাসফুল
মাছরাঙা রঙ এক ফড়িং সেখানে
ভালোবাসার কবিতা আওড়ে যাচ্ছে অবিরত


শুনতে পাচ্ছো ! শুনতে পাচ্ছো তুমি ! পাচ্ছো না !
পাবে না তুমি জানি, কারণ কাছে নেই তো আমি


তোমার কাছে যখন থাকি তখন ইচ্ছা না থাকা সত্ত্বেও
গ্রীষ্মের চৌচির মাঠ ভেসে যাবে মিঠা জলে
অনেক বিরল দৃশ্য দেখতে পাওয়া যাবে সেখানে-
সাপের মুখে মাছ, ব্যাঙের মুখে ফড়িং!
ব্যাঙের মুখে ফড়িং তবুও মানায় কিন্তু সাপের মুখে মাছ !


সাপগুলো ইদানিং বাঁচার তাগিদে খেতে শুরু করেছে মাছ,
আবহাওয়া পরিবর্তন, পরিবেশ দূষণ ব্যাঙ যাচ্ছে কমে


কী ? আবোল-তাবোল কথা! কথার কী কোন লাইসেন্স লাগে!
লাগে না, তাই তো! তা’হলে ?  


বৃষ্টি পড়ছে টিপটিপ টুপটুপ-
বৃষ্টি মাথায় রেইনকোটে একহাঁটু জল ছপছপ হাঁটতে
দারুণ মজা, চলো হাঁটি, হাঁটি দুজনে। হাঁটতে হাঁটতে দেখবে
পৃথিবীটা কতো সুন্দর, দেখবে তারও চেয়ে সুন্দর আমাদের এই অদ্ভুত রকম বেঁচে থাকা


এসো, এসো হাত ধরো, হাঁটি, বৃষ্টিতে ভিজি দু’জনে