অন্ধ বালিকা, চোখের ভেতর  নেই তার রোদেলা আকাশ
বুকের পাজড়ে খোদাই আছে যে নগর বালকের নাম
কাহিনী হয়েছে আজ সে


তার সঙ্গে কথা হয় না, একসঙ্গে বসা হয় না, রাখা হয় না
হাতে হাত, মাধবী ঠোঁটে ঠোঁট রাখছে না সে অনেকদিন,
বিলোল কটাক্ষ হেনে মধুর ভঙ্গিমায় তরুণ নদীর জলে
রঙিন পাল তুলছে না আর সে


সে বদলে গেছে, আমূল বদলে গেছে সে
তারই জন্য সবুজ গাছ-গাছালির বুকে মহররমের মাতম
বালিকার বুকের ভেতর দুঃখী কৈতর- সফেদ পালকে
তার রক্তের দাগ, দিশেহারা উড়ছে সে


অন্ধবালিকার পায়ের তলায় গরম পিচ নেই ঝরা শিউলি