১.
মন্দিরের আরতি ঘন্টার মতো
ভেসে আসছে অতীতের কথা যতো


এখানে একদিন ছিল জল
এখানে একদিন ছিল ফল
এখানে একদিন ছিল ফুল

সোনার দেউড়ি ছিল সবুজ পাতায় ঢাকা
সবই এখন ফোপলা হয়ে গেছে সব ফাঁকা


২.
এক ধাক্কায় ফেলে দিলে অন্ধকুপে
বুঝতে পেরেছিলাম আগে থেকেই
এমন কিছু একটা ঘটতে পারে
তার জন্য ছিলাম সচেষ্ট


মানুষ তো
ভুলচুক হয়েই যায় আমারও তেমনি
সৌর সুনামিতে ভেঙে গেছে সবটা
ভেঙে গেছে হৃদয় ভেঙে গেছে মন
ছড়িয়ে ছিটিয়ে হয়েছে খন্ড-বিখন্ড


তবুও তোমাকে
ছেড়ে যাওয়া হয় না আমার