একুশ তোমাকে ধারণ করি
আমার বুকের মাঝে
তোমার স্মরণে শহীদমিনার
আঁকছি আমার সাজে


তোমার জন্য পেয়েছি বিশ্ব
আমার হাতের মুঠায়
এসেছো তুমি তাইতো কথা
বলছি বাংলা ভাষায়

মায়ের ভাষাতে লিখতে কথা
বর্ণমালা আছে
একুশ আমাকে  দিয়েছে ঠাঁই
সেই বর্ণের মাঝে


কাল হতে কালের জীবনখাতায়
অমর তুমি যে তাই
তোমাকে নিয়ে রচিত পংতি
শহীদমিনারে গাই