বাংলা কবিতার আসর
অযুত কবিতার শোভিত আলয়
লক্ষ নিযুত কোটি শব্দময়।


প্রথমেই বলি;
আমি নেহাত একজন কবিতার পাঠক হিসেবে এই আলোচনার অবতারণা করেছি।
আমার সার্বিক অজ্ঞতা ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন।
শুধুমাত্র যৌক্তিক মন্তব্য যোগ করে হয়তো আমাদের এই প্রাণপ্রিয় আসরের আরো শ্রীবৃদ্ধি করা যায়।



দুঃখজনক হলেও সত্যি যে -
কিছুকিছু কবিতা নাম শিরোনামে ভুল বানান সহযোগে প্রকাশিত হচ্ছে। কবি কিংবা কবিতার জন্য বড় বেমানান বিষয় এটি। অনেক কবিতায় বেশকিছু অশুদ্ধ বানান এবং ভুল বানানরীতি পরিলক্ষিত!
ভাব ভাষা ছন্দ কিংবা কবিতা বিষয়ক আরো অন্যান্য বিষয় নাহয় কালের নিকট সোপর্দ রইলো।
কালোত্তীর্ণের ভার রইলো বিশ্লেষক বোদ্ধা এবং আপামর পাঠকের কাছে।
★ (মানুষমাত্রই ভুল হয়, টাইপো এরর কিংবা বেখেয়ালে অথবা যান্ত্রিক গোলযোগে মাঝেমধ্যে দুচারটে ভুল সেতো সবসময় হয়না! হলেও রিভিউ কিংবা সচেতনতা সহকারে পুনঃপঠনে সংশোধন করা খুব সহজ)


   ♥ কিন্তু আশ্চর্যজনক ভাবে দেখা যায় এইরকম ত্রুটিপূর্ণ কবিতার পাঠক ( ক্লিক) সংখ্যা এবং মন্তব্য যোগের দারুণ
সংখ্যাগত প্রবৃদ্ধি। মন্তব্যগুলি পড়লে দুএকটি ব্যতিক্রম ছাড়া কোথাও তেমন কোনো গঠনমূলক বক্তব্য কিংবা সংশোধনী বার্তা ও দেখা যায়না।
- তাহলে এই যে এত কবি পাঠক উনারা কি কবিতা পড়েননি! তবে কি না পড়ে মন্তব্য যোগ করে গেলেন?
     নাকি এইভাবে যাক দিন এড়িয়ে গড়িয়ে মলিন!!
তবুও শুভকামনা অনেক অনেক শুভেচ্ছা
সম্মানিত কবিতারচয়িতা এবং কাব্যচর্চাকারী সকল কবি লেখকদের জন্য।
চর্চিত সকল সাধনার উত্তরোত্তর সাফল্য কামনা করি।


♦ আবারো বলে যাই;
আমার এই ক্ষুদ্র লেখাটিকে পড়ার সময়
শুধুমাত্র একজন কবি লেখক না হয়ে দয়া করে শুধু একজন মনোযোগী পাঠক হোন।
এই আসরের চলমান / ঘটমান রীতি * অনুযায়ী
কবিতায় মন্তব্য যোগের যেই বিপুল সমাহার;
কবিতা সমূহের এমন সমৃদ্ধি তে আমি কিন্তু দারুণ আনন্দিত।
কামনা করি, কবিতা হোক অনবদ্য সব ভাবনা দিয়ে, সুন্দরের সাধনা হোক আরো নান্দনিক আরো সমুজ্জ্বল।


* কবিতা পড়ার সময় পেলে ( প্রতিদিন কমপক্ষে দুচারবার)
এই আসরে প্রবেশ করে নতুন পুরাতন সবধরণের লেখকের অর্থাৎ ঐদিনের বেশিরভাগ প্রকাশিত কবিতাসমূহ বরাবর পড়ে দেখি, দেখাটাই যেন অভ্যাসে পরিণত হয়ে গেছে।
- সময়ের ঘেরাটোপে আবদ্ধ থাকি
তাই বেশিরভাগ সময় পড়ে যাই স্বভাবসুলভ নীরবতায়।
আর ভাবি, জনপ্রিয়তার মাপকাঠি কীসে! কবি না কবিতায়?
- বাস্তবিক সেই প্রসঙ্গ অনেক উচ্চতার অনেক ভিন্নতর।
* ভাষার সৌন্দর্যরূপ অমলিন রেখে আর কিছু না হোক শুদ্ধ শব্দগঠন করতে তো পারি আমরা।


★ কবিতা ভালবাসি, ভালবেসে কবিতা পড়ি:
     খুব কষ্ট হয় যখন দেখি 'কবিতা' নামক অসম্ভব সুন্দর প্রকাশনা অশুদ্ধ বানান কিংবা ভুল বানানরীতিতে ভরা থাকে।তখন একে সাহিত্যরস না বলে উপহাস বলা চলে।
  ♥ বেশি কষ্ট হয় যখন দেখি ভুল বানানের ছড়াছড়ি থাকা সত্ত্বেও সেই লেখার প্রশংসায় (আসলে ঠিক প্রশংসা নয় একধরণের... বিনিময় প্রতিযোগিতা) মেতে উঠে আরো অনেক কাব্যচর্চাকারী। এই চর্চা আসলে সুন্দর নয়, এই অনভিপ্রেত চর্চা আমাদের কে শেষপর্যন্ত মোহাচ্ছন্ন করে ক্ষতিগ্রস্ত করতে পারে।
   অথচ সংশোধন করে দেয়া, যৌক্তিক সংশোধন মেনে নেয়া, বিনয়ী আলোচনায় নিজে সংশোধিত হওয়া কিংবা যুক্তিনির্ভর সুন্দর সমালোচনা আদানপ্রদান করার জন্যই মন্তব্য বিনিময় হওয়া দুপক্ষের (লেখক ও পাঠক) জন্যই কল্যাণকর।


★ মন্তব্য যোগ ( মণতব্য যোগ করুণ!)
  আমি শুধুমাত্র পর্যাপ্ত সময় পেলেই কবিতার নীচে দুকথা লিখতে চেষ্টা করি, দায়সারা আমন্ত্রণ নিমন্ত্রণের চেয়ে হৃদয়ের টান আর পাঠকহৃদয়ের তৃষ্ণা কে বেশি বড় মনে করি।
    আহা! যদি দিনের প্রকাশিত সব কবিতা পড়তে পারতাম আর নিজের বুদ্ধিবলের দৈন্যদশা এবং সীমাবদ্ধতার ভেতর থেকেও সব কবিতায় কিছু গঠনমূলক কথা বলতে পারতাম!
          পারিনা বলেই বাকি বেশিরভাগ সময় শুধু পড়ে যেতেই ভালবাসি। সব কবিতায় সব লেখায় মন্তব্য যোগ করতে না পারার দুঃখবোধ থেকে কখনোকখনো নিজেকে কিছুটা অপরাধী ও মনে করি।
* কিন্তু আমার পাতায় এসে কেউ কিছু চিহ্ন রেখে গেলেন সেই ক্ষেত্রে আমি তো আর ফিরতি না যাওয়ার মতো অসৌজন্যতা দেখাতে পারিনা!
    * তাই ইচ্ছার বিরুদ্ধে ও অনেক সময় মন্তব্য যোগ করি কিংবা করতে হয়। সময় স্বল্পতা হেতু এই কষ্টবোধ বুকে চাপা দিয়ে কর্মমুখী জীবনাচরণে ফিরে যাই।


       ♦ আমি নিজে একজন কম জানাশোনা মানুষ,
কবি কিংবা লেখকের তকমাআঁটা নই, নামযশহীন একজন সাধারণ পাঠকারী মাত্র।
    ভাষাবিদ নই কিন্তু ভাষাবিকাশের গবেষণারত একজন ক্ষুদ্র ছাত্র হিসেবে মাঝেমধ্যে মনের খেয়াল থেকে শব্দ গড়ে বাক্য সাজাতে চাই মাত্র। সেখানে অশুদ্ধ বানান কিংবা ভুল বানানরীতি প্রয়োগ একদম পছন্দ করিনা। তবু জানার সীমাবদ্ধতায় অজান্তে হয়তো কতো ভুল করে ফেলি।
সেইকারণে সবসময় আমি তীব্র আশা পোষণ করি -
সুন্দরের এই কবিতা ভূমিতে আমার যতো অশুদ্ধতা আর ভুল সেসব যেনো অন্যদের গঠনমূলক আহ্বানে সংশোধিত হয়।


★ মন্তব্য লিখি মন্তব্য পড়ি:
         কবিতার কোমলতা কিংবা দুর্ভেদ্য দুর্বোধ্যতা সেসব অন্য বিষয়। সহৃদয় ভাবাবেগে অন্তর্গত আন্তরিকতায় পড়লে পৃথিবীর সব লেখা সব কবিতা মর্মে বাজবে নিশ্চিত। তাই আমি চেষ্টা করি, পাঠকমণ্ডলীর ও উচিত এমন সহৃদয়তা। কবিতা বুঝতে পারা তখন আর মুখ্যার্থ হবে না।
আমি নিশ্চিত দায়সারাভাবে কিছু মন্তব্য লেখার প্রবণতা তখন উল্লেখযোগ্য হারে কমে যাবে,
তারপর ও পুরোপুরি না বুঝলে, হৃদয়ঙম না হলে অসুবিধা কোথায়! হাতে সময় থাকলে উৎসাহ দেবার মতো অন্ততপক্ষে কিছু বলবার বা লিখবার চেষ্টায় তো দোষ নেই।
        তবে অবশ্যই খেয়াল রাখা উচিত, যেনতেন রকমের একই কথা কপি পেস্ট করে সব কবিতায় চালিয়ে দেয়ার মতো যেন না হয়।


♦ রিভিউ অপশন চালু হওয়াতে আসরের মান নিঃসন্দেহ উন্নত হলো। রিভিউ করার নিয়মকানুন বেশ স্বচ্ছ। প্রশ্ন থাকে যিনি রিভিউ করবেন তার নৈতিকতার কিংবা তার জ্ঞানগম্যির গভীরতার। আমি নিজে যদি শুদ্ধ বানান অথবা বানানরীতি না জানি তবে কেমন করে কোন অজ্ঞতাপ্রসূত হয়ে অজ্ঞাতসারে এই রিভিউ প্রদান করবো। আমার মনে হয়, কে বা কারা রিভিউ দিচ্ছেন কে কাকে দিচ্ছেন এটা উন্মুক্ত প্রকাশিত হলে আরো স্বচ্ছতা হতো (এই বিষয়ে সম্মানিত এডমিন বেশি ভালো জানবেন)
আমি নিজেই ভালো জানিনা তাই আমার পক্ষে কি রিভিউ করা ঠিক হবে, যদি জানি তবে আপত্তি নেই। ♦

   সম্মানিত কবি পাঠকসমাজের কাছে বিশেষ দাবী রইলো চলতিধারার এই বিনিময় রীতির আদানপ্রদানের ভাষা কিংবা আশা ত্যাগ করে আমরা কি আরো উজ্জীবিত হতে পারি না?
     কখনোকখনো পাতায় পাতায় গিয়ে প্রচুর মন্তব্য পড়ি, হতাশ হই। তবে সব মন্তব্য আবার হতাশার নয়,
বেশকিছু মানানসই মন্তব্য পড়তে ও বেশ ভালো লাগে
(শব্দময় অর্থবহ বলে অল্প কথায় দেওয়া অনেক মন্তব্যকারীর সেসব সুন্দর মন্তব্য তাই খুঁজে পড়ি)


★ বাস্তবিকতা:
     আমার এইরকম - মানিয়ে নিতে না পারা অক্ষমতার জন্য আমি ভীষণ লজ্জিত। সময়ের এই স্রোতে ভাসতে পারিনা বলে ব্যক্তিগত আমার তেমন কোনো দুঃখবোধ ও কিন্তু নেই।


* খুব দুঃখ পাই :
   যখন কোনো সম্মানিত লেখককে বিনয়ী ভাষায় বানান সংশোধন করার কথা বলার পর ও সংশোধন করেন না।
আরো দুঃখ পাই, যখন কেউ অশুদ্ধ বানান কিংবা বানানরীতি নিয়ে তর্কে লিপ্ত হয়।
বেশি বেশি দুঃখ পাই, যখন কেউ যৌক্তিক সংশোধনের কথায় কর্ণপাত তো করেন না, উপরন্তু আক্রমণাত্মক পাল্টা বক্তব্য দেন অথবা সংশোধনীর দাবী করা মন্তব্যটি মুছে দেন।
     আসলে এইসব আমার ব্যক্তিগত মনোবেদনা।
অল্প জানা একজন চর্চাশীল হিসেবে নিজের জানাশোনার বিস্তৃতি ঘটাতে এবং মূলত ভাষার সম্মান অক্ষুণ্ণ রাখতে এই সচেতনতা ছড়িয়ে দিতে চাই।
   এই আসরের প্রবীণ, দীর্ঘদিনের লেখকচক্র এবং আমার যোগদানের সমসাময়িক অনেকেই আমার এই মনোবেদনা জানেন। আনন্দের সহিত উচ্চারণ করে বলতে পারি, কবিসুলভ উল্লেখযোগ্য সংখ্যক উপকারভোগী আছেন সেই তালিকায়।
তাহলে আসুন আমরা সমৃদ্ধ হই আন্তরিক ভালোবাসা আর নির্মোহ পাঠ সহকারে।
আসুন শুদ্ধ বানান এবং বানানরীতিতে মনোযোগী হই।
আমি আপনি সবাই আরো বিভাসিত হয়ে উঠতে পারি।


♥ পুনশ্চ :
কাউকে হেয়প্রতিপন্ন করা কিংবা নিজেকে জাহির করা এই প্রকাশনার উদ্দেশ্য নয়।


সুপ্রিয় সম্মানিতজন
আমি / আপনি / আপনারা
কাব্যচর্চারত আমরা সবাই কবি হওয়ার আগে
আসুন আরো একটু বেশি কবিসুলভ হই।


সবার জীবনকাল হোক কর্মময় সুন্দর ও সুশীল।
সুবিমল কোমলতায় মানবিক আন্তরিকতায় প্রশান্তির গান গেয়ে উঠুক আমাদের সকল হৃদয়।


      'মধুর আমার মায়ের ভাষার রাখবো সম্মান'
        এই হোক আমাদের মননীয় শ্লোগান ||