সম্মানিত / সম্মানিতা
পাঠক/ পাঠিকা ও কবিবৃন্দ।
শ্রেণিমতে, সালাম ও আদাব জানাই।
----------
কিছু মনোবেদনা হালকা করিবার উদ্দেশ্যযুক্ত এই লেখা।
কবি ও কবিতার বিষয়ে আলোচনা ব্যতিরেকে এখানকার বিষয় অনুপযোগী। তবুও ভয়ে ভয়ে লিখলাম। কারণ অন্তর্জগত বেদনাহত, নীরবে ক্ষয়ে শেষ হচ্ছে নীতিগত আদর্শ। আর সইতে পারছি না।
যদিচ আমি কবি নই,


তবুও এই আসরে লেখবার সুবাদে হয়ে আছি বেশধারী নামমাত্র একজন, সেই হিসেবে লেখা। কবিও কবিতার কথা বলতে চাইছি।
_____________________________


আগুন নদী  (মন্তব্য যোগ)
-------------------
লণ্ডভণ্ড <<<< এভাবে।
উপরের লেখায়ও অনেক বানান ভুল।


হারাতে হয়,
হারাতে ভয়,
হেরে গিয়ে নতুন শেখা,
লুপ্তপ্রায় ফিরে দেখা।
ভাগ্য কখনো এমন হয়
সব ছিঁড়ে ছিনায় বিজয়


তবুও আশা,
বেঁচে থাকা ভাসাভাসা
ভুলে সব নিরাশা।


উত্তর দিলেনঃ
একজন, কবি।
-------------------
ঐ মিয়া আমি আপনার মত তৎসম , তদ্ভব ,
সাধু ভাষায় লিখি নাকি ??
আসছে বানান ধরতে
ডিকশনারী খুলে দেখেন
আমি চলিত ভাষায় লিখি :)
-------
----- উপরোক্ত লেখাটি এই আসরের কবিতার মন্তব্য ও মন্তব্যের উত্তর।
এইরকম আরো বহু অভিজ্ঞতা ইতিপূর্বে  কমবেশি লাভ করিয়াছি।
কখনো দুঃখবোধ করিনি, এখনো করিনি।


★★★
শেষবার আরো কিছু স্মৃতিময় মন্তব্য ও পাঠকালীন  প্রাপ্তিযোগ মানিয়া
------   প্রীতিভরে বিদায় নিতে চাই। ★★★


----- আমি আমাকেই প্রশ্নকারী! আমি কি কবি হবো না মানুষ হবো?
আমার মধ্যে বিনয় না থাকলে আমি কি জ্ঞানার্জন করতে পারবো!
জ্ঞানার্জন না করতে পারলে আমি কি কবি লেখক হতে পারবো?
---------     আমি কবি হতে চাইনা, মানুষ হতে চাই।


★★ অল্প কিছুদিন নামমাত্র কিছু লেখাজোখা দিয়ে আপনাদের সবার সাথে পরিচিত হতে পেরে অনেক কিছু শিখলাম। আমি অতিসাধারণ একজন মানুষ,  তাই ভুলত্রুটি অবশ্যই হয়েছে।
          আমার মনের অজান্তে  লেখা বা  লিখিত আচরণগত  কর্মকাণ্ডে আসরের সম্মানিত / সম্মানিতা কবিবৃন্দ যদি মনকষ্ট বা ব্যথাহত হয়ে থাকেন, ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখে ক্ষমা করে দিবেন।


------- কবিতা ভালবাসি,  কবিতা পড়বো, কবিতা লিখবার চেষ্টাও করবো।
এতদিন যেই আমাকে অনুভবশক্তি দিয়ে যাহারা যতটুকু চিনেছেন। আমিও সেইসমস্ত কিছুকে আমার চরম প্রাপ্তি মনে করিয়া, হৃদয়ে জমা রাখিলাম।
                    ★★★  প্রতিদানবিহীন ভালোবাসাযুক্ত অনেককেই অনেককাল মনে রাখতে পারবো। এডমিন এবং এই আসর দীর্ঘায়ু হোক। এইভাবে প্রাণের চর্চাক্ষেত্র সাধনা চলতে থাকুক নিত্যনতুন উৎকর্ষসাধনে।


-------- মানুষ হইতে চাই, আমৃত্যু মানুষ হইয়া বাঁচিতে চাই। অহং মুক্ত, বিনয়সহকারে, জানা এবং জানানোর অভিপ্রায়ে, নতুন নতুন মানিবার অভিলাষ নিয়ে, বিধাতার ধরাতলে নিজেকে বিলিয়ে দিয়ে মেলে ধরতে চাই। অনেক বড় পরিসর এই বাঁচার তাগিদের।
----
----- নিজেকে ক্ষুদ্র স্বার্থান্ধ মোহ লোভপীড়িত করে রাখতে চাইনা।
আত্মশুদ্ধি আর আত্মশক্তির প্রতি যেটুকু বিশ্বাস আছে, তবে কেন আর ভিক্ষাবৃত্তি করিয়া বেড়াইব?


★★★  ভিক্ষান্ন চাইনা!   বিনীত উপবাসকারী হয়ে,
---------------  প্রয়োজনবোধে নিরন্ন রইবো।


ব্যক্তিগত জীবনাচরণ ও জীবনাদর্শ যতরকম গ্রহণ করিয়াছি, দিনেদিনে সব লোপ করিয়া দিতে চাইনা! স্তুতিরূপ নির্জলামিথ্যা বা মিথ্যাচার মিথ্যাসাক্ষী, বাহবা দিয়ে বা প্রতিদানরূপ সমপরিমাণ অপরাধী হয়ে অস্তিত্ব বিকিয়ে দিতে চাইনা!


★★   এবার বিদায়বেলা ---- চিরবিদায় নয়,
মিথ্যাচার হতে মুক্তিলাভ। স্তুতিচ্ছলে তোষণীয় প্রার্থিতরূপী প্রার্থনা হইতে মুক্ত থাকিয়া অসঙ্গতিপূর্ণ অসঙ্গ ঢাকিয়া চলিব।
-------------
আমার মত ক্ষুদ্র মূর্খ সাধনাকারীর এত বেশিপরিমাণ ঠোঁটকাটা হওয়া উচিতকর্ম নয়, তাই উচিতানুচিত না ভাবিয়া সীমাপরিসীমায় সাবধানী বিস্তৃতিলাভের সাধনা করিয়া যাইব।


------ দিন সমাগত হইলে খেলা সমাপন হইবে, আয়ু সমর্পিত করিয়া চলিয়া যাইব। মানুষ না হইয়া যাইতে পারিলে, অবিনীত ঔদ্ধত্য লইয়া চলিয়া যাইতে চাইনা!!


---------  বিধাতা মহান, সৃষ্টকারী প্রভু যেন পৃথিবীজোড়া বিনয়াবনত জ্ঞান ছড়িয়ে দেন। শান্তিময় শান্তভাবপূর্ণ মানুষরূপী চরিত্রবান করে দেন।


_________ এই আসরের যত দেনা, আমি শুধিতে অক্ষম। ছোটবড় ভাইবোন, বন্ধুস্থানীয়, সমবয়সী, শ্রদ্ধেয়, স্নেহভাজন সবার জন্য আমার শুভকামনা, আন্তরিক প্রীতি,  নিঃস্বার্থ ভালোবাসা, বিনীত শ্রদ্ধা।


--- এই আসর বাঁচুক অনন্তকাল, বাংলাভাষা ও বাংলাভাষীর ছোঁয়ায়।