স্বাধীনতা তুমি ,
              কারখানা শ্রমিকের জীর্ণ দুটি হাত ...
স্বাধীনতা তুমি ,
              জীর্ণ ঘরে ওই বস্তীবাসীর শীর্ণ
              কাথায় কাটানো দুঃসহ এক রাত ।
স্বাধীনতা তুমি ,
              রাস্তার মাঝে বুক ফুলিয়ে চলা ....
স্বাধীনতা তুমি ,
              বজ্রকন্ঠে বাংলায় কথা বলা ।
স্বাধীনতা তুমি ,
              প্রভাতফেরী ভাইহারা একুশের দান ,
স্বাধীনতা তুমি ,
              হাজার মায়ের দামাল ছেলের রক্তে ,
              অর্জিত বাংলা ভাষার মান ।
স্বাধীনতা তুমি ,
              পল্লীকবি জসীমউদ্দীনের নকশী কাথার মাঠ ,
স্বাধীনতা তুমি ,
              আমার মায়ের ভালবাসায় ,
              প্রসারিত দুটি হাত ।
স্বাধীনতা তুমি ,
              দিগন্ত জোড় সবুজ ফসলের মাঠ ,
স্বাধীনতা তুমি ,,,
             লাখো শহীদের ,
             বঙ্গবন্ধুর কালোরাত ......
স্বাধীনতা তুমি ,
              দুঃখে ভরাক্রান্ত রাতের শেষে ,
              এক সুন্দর স্বর্ণালী প্রভাত ।


* দুঃখিত দাদাভাই আর দিভায়েরা আমি ওইটা লিখতে ভুলে গেছিলাম ...
শামসুর রাহমানের অনুপ্রেরণাই ,এবং স্বাধীনতা অন্য এক কবিতার সংযোজন ।। *