*( আগের কথা আগেই ভালো যে ,কবিতাটা আমার অগোছালো লাগলো [দাদাভাই + দিভাই ,শুদ্ধ আর কিছু যুক্ত করে দিও )*


হাঁটছি আমি মেঠো পথ ধরে ,
কাজ শেষে বাড়ি ফেরা মোর ,
করে যে পৌছবে ঘরের দৌড় ।।


শেষমেষ ,পৌছালুম ঘরে ,
দরজায় আলতভাবে আঘাত ,টক টক .....
মা ,মাগো .....
কে ? খোকা এলি ??
হ্যাঁ মা ,দরজা খুলো ;
দরজা খুলে গেল অপলকে ,
মা একটু দিল বকে ,
খোকা ,তুর এত দেরী হল কেন আজ ;
ফোনো তো করলি না ,তুর যে এত কাজ ।


অভাগ নয়নে ,আমার দিকে চেয়ে জননী ,
দেখে খোকার ক্লান্ত মুখখানি ...
দৌড়ে গিয়ে আনলো এক গ্লাস পানি ,
বলল ,জননী খেয়ে নে খোকা অনেক দূর থেকে এলি ।


ঘামে ভেজা দেখে খোকার মুখ ,
আচল হাতে মায়ের সুখ ,
তারপর মুছল ঘাম জননী হতে খোকার মুখ ।


অনেক সময় খোকা ফিরে ঘরে ,
কখনো গভীর রাত ....
মায়ের চোখে নেই ঘুম ,
দরজা খুলে বসে থাকে ,মাথায় দিতে হাত ।


খোকা ঘরে ফেরা না ,হয়না মায়ের খাওয়া ভাত ,
এখনো না ঘুমিয়ে অপেক্ষা করে মা ,এখনো গভীর রাত ।


গভীর রাত ,খোকার কিছুই হয় নিতো ,
এখনো কেন আসে না খোকা ,
সময় কাটে মায়ের ,কত ভাবনায় ,
অনেক সময় ভেঙে পড়ে প্রার্থনায় কিংবা কান্নায় ।


জননী ,জন্মদাতাকে কেউ দিস না কষ্ট ,
না হয় জীবন হবে নষ্ট ।