বিদ্রোহ আজ ,বিদ্রোহ চারিদিক ,
অগ্নিশিখার মত ,জ্বলে উঠেছে তরূণ ।
জাতি আজ জানতে চাই . . ?


বিবেকের কাছে প্রশ্ন . . ?
কোথায় রয়েছি মোরা . . ?
হরতালের মায়ায় বন্দী ।
যেন নিত্য সঙ্গী ,যেন আমাদের বন্ধু ।


কিছু অসংজ্ঞায়িত ভালবাসা ,
আবার নির্মম পরিহাস ,
বিবেক আমার স্থির আজ ,
চক্ষু চলমান ,তবুও স্থির আমার মনুষ্যত্বতা ।


জাতির মাঝেও বিভ্রান্ত আজ ,
জাতিও অসহায় ,মুখাবন্ধতা তাদের অভ্যাস . . .
বোবার মত চলনে বাধ্য জাতি ।


নির্দোষী জড়ও আজ দেখছে যাত্রাপালা ,
হয়ত তারা বলে ,
আমরাও আজ হলাম দোষী ,
যেন জাতিরই আজ অনুর্বর মস্তিষ্ক ।


আমার এই অনুর্বর আর অশিক্ষিত মস্তিষ্ক ,
কত প্রশ্ন করে সে আমায় ,
যেন মাঝে মাঝে জীবন বিবেকো জড় ।


হয়ত বিবেক বলে ,
নতুবা নির্দোষী জড়ের ও একি প্রশ্ন . . .
কেন বাস আর মটরসাইকেলে আগুন . . ?
কেন সত্যের সহ্য ক্ষমতা নেই ,
অসহায় এ জাতির মাঝে আছে ,
অযৌক্তিক হরতাল ,আর অসংজ্ঞায়িত প্রেম . . .


বিদ্রোহ আজ বিদ্রোহ চারিদিক ,
নেই কোন সঠিক পর্যালোচনা ,
নেই সঠিক সিদ্ধান্ত ।


চিন্তাহীন মস্তিষ্ক আজ . . .
কাকের কান নেওয়ার মতই অনুর্বর ,


অসংজ্ঞায়িত আমার ভাবনা ,
অসংজ্ঞায়িতই থাক . . .
অসংজ্ঞায়িত বিদ্রোহ আজ ,
বিদ্রোহ চারিদিক . . .


তবে আমার ভাবনা ,
দুঃখ রাশি রাশি . . .
তাদের অসংজ্ঞায়িত ছায়ার মাঝে ,
আমিও মরি বাঁচি . . .
তাইতো আজ বন্দীর মাঝে ,
চলেছি অগোছালো কবিতা লিখে . . .
অসংজ্ঞায়িত বিদ্রোহ আজ ,
বিদ্রোহ চারিদিকে . . .