মা . . . !!
তোমার খোকা এখন অনেক বড় ।
সে এখন পারে একাকী চলতে ,
পারে এখন একাকী ঘুমুতে . . .
এখন সে পারে নিজে ভাত খেতে ।।


মা . . . !!
তোমার খোকা এখন অনেক বড় ,
সে এখন পারে একাকী হাসতে ,
পারে এখন একাকী কাঁদতে . . .


তার কান্না থামাতে এখন আসে না কেউ ,
তার হাসিতেও এখন হাসে না কেউ ।


মা . . . !!
তোমার খোকা এখন অনেক বড় ।
সে এখন পারে নিজে নিজে হাটতে ,
পারে এখন তোমায় ছাড়া পথ চলতে ।।


তবে সেই তোমার মত স্পর্শতা পাই না এখন ,
পাই না তোমার হাতের ছোয়া ,
এখন আর পারি না ,
তোমার হাতে ভাত খেতে . . .


এখন কেউ আর আমার হাসিতে হাসে না ,
আর আমার কান্নায় ,সান্তনা দেই না . . .


মা . . . !
শুধু তুমি নেই এখন ,
তোমার মৃতদেহের বয়স গুনছে ,
সেই সাথে বাড়ছে তোমার শিশুর বয়স . . .
আর মা . . . !!
তোমার খোকা এখন অনেক বড় ।
তোমার খোকা এখন অনেক বড় ।