ভাষা
অহনা চক্রবর্তী
রেলের ভাষা কু ঝিক ঝিক, বাসের ভাষা গোঁ,
পাখির ভাষা কিচির মিচির,জাহাজ বলে ভোঁ।
সাপের ভাষা হিস হিস হিস, বাঘের ভাষা হালুম;
ঝড়ের ভাষা সাঁই সাঁই সন, গাছ পরলে মালুম!

বৃষ্টি শোনায় টাপুর টুপর, নদীর ভাষা ছলাত ছল,
ভীষণ গর্জনে তাকে ডাকছে সাগর অনর্গল!
ফুলের ভাষা মিষ্টি হেসে,গন্ধে সবার মন ভোলানো;
চাঁদের ভাষা নীরব থেকে, রাতের অন্ধকার ঘোচানো।

তোমার ভাষা ভালোবাসা,আমার ও ভাষা তাই;
এই পৃথিবীর সব মানুষের, ভাষা হোক একটাই,
আজ ভাষা হোক একটাই।।