জীবন নামতা
...............অহনা


এক এক্কে এক যদি হয়
দুই এক্কে দুই;
প্রেম এক্কে কেন প্রেম নয়
কাঁদাস কেন তুই?


তিন এক্কে তিন হয় যদি
চার এক্কে চার;
বিশ্বাস করে কেন ভুল হয়?  
ঠকাস যে বার বার।


পাঁচ এক্কে পাঁচ হলে পরে
ছয় এক্কে ছয়;
নির্ভয়ে বাঁচা কেন আর নয়
মনে মনে শুধু ভয়?


সাত এক্কে সাত হয় আর
আট এক্কে আট;
স্কুল কলেজেতে রাজনীতি কেন
বন্ধ পঠন পাঠ?


নয় এক্কে নয় হলে পরে
দশ এক্কে দশ;
চলো সবে মিলে প্রতিজ্ঞা করি
দুর্নীতি করি বশ।