দুর্গা......
.................অহনা


প্রতি রাতে তোর দরজায় নাড়ে করা,
মনুষ্যরূপী যতো শ্বাপদের দল,
দুয়ার টি খুলে আনিস তাদের ঘরে
কি করবি আর দেহ টাই সম্বল!!

প্রতি রাতে তোর নিত্য হাতবদল
ছিরেখুড়ে তারা করে তোকে ছারখার,
নীরব ব্যাথায় সয়ে যাস তুই সব
রাত ভোর হলে টাকার যে দরকার!!


ছেলেটার পরা, ছেলের মুখের গ্রাস,
সামলাস তুই নিজেকে বিক্রি করে
যদিও অজানা কে সেই ছেলের বাপ!
নিঃস্ব হয়েও মানুষ করিস তারে।


বাবা বিছানায় কর্কট রোগাক্রান্ত,
তোরই ভরসা আর কেউ নেই তার
নিজের কষ্ট নিজের বুকেতে রেখে
সেবা করে যাস মৃত্যুমুখী বাবার!!


আমার এ লেখা সব তোমাদের জন্য
জীবন যুদ্ধে তোমরাও দুর্গা,
রাতের আঁধারে যারা করে ছারখার
ঘৃণ্য তাদের দিনের অবজ্ঞা।।