জাগরণ
.........অহনা


তুমি  কি শুনেছ না খাওয়া শিশুরা
পেটের জ্বালায় কেঁদেছিল কাল মাঝ রাতে,
তুমি কি জানোনা দিদি কে বাঁচাতে
রাজীব মরল বারাসাতে!
জানোনা কি তুমি দু পাঁচ বছরে
শিশুরাও আজ ধর্ষিতা!
কেন যে দেখোনা দিকে দিকে আজ
অকালে জ্বলছে কত চিতা।
শোননি কি তুমি চাকরি পাওয়ার মারণ দৌড়ে
অভিষেক তার দিয়েছিল প্রান।
এটা কি জানোনা খুন হয়েছিল নীলমণি টুডু
শুধু অপরাধ, সে গেয়েছিল গান!!
কবে বলো দেখি কোনো রাজীব আর মরবে না?
কবে হবে তুমি ছেলেহারা মার সান্ত্বনা?
কবেগো আবার নীলমণি ফের গাইবে গান?
বুলেটের ঘায়ে ঝাঁঝরা হবে না একটাও প্রান!
সেদিন কে দেখো ছোট্ট শিশুরা অক্লেশে,
মুছে দেবে জল দুচোখের এসে ভালোবেসে!
আমার কবিতা গোলাপ তোমার হাতে দিলাম,
যে হও সে হও তোমায় জানাই আজ সেলাম।
তোমার বিচার শঙ্খচিলের ডানায় হোক,
তুমি একা নও, জেগে উঠুক আজ বিশ্বলোক,
একা তুমি নও জেগে উঠুক আজ বিশ্বলোক।।