ছোট্ট পাখি
..................অহনা


ছোট্ট পাখি রোজই দেখি
পাশের বাড়ীর ছাদে,
নিত্য নিত্য ছোট্ট পাখি
নতুন ফন্দি ফাঁদে।
কখনো খায় শুকনো ছোলা
কখনো খায় মুড়ি।
কখনো আবার সূর্যালোকে,
খায় সে সুর সুরি।
সেদিন দেখি বৃষ্টি শেষের
ছাদের জমা জলে,
ছোট্ট মিষ্টি পাখি আমার
একাই খেলে চলে।
এমন করেই দিন কেটে যায়
দেখে পাখির ফন্দি।
মন হতে চায় ছোট্ট পাখি
কিন্তু ,মন যে পরায় বন্দি!!