এখানে জীবন
...............অহনা


এখানে জীবন প্রতিপদে কথা বলে চুপিসারে
এখানে জীবন পথে হাঁটে লাঞ্ছনা ব্যাগে ভরে;


এখানে জীবন ছুটে চলে এস্কালেটরে শপিং মলে
এখানে জীবন মোমবাতি হাতে সামিল গনমিছিলে;


এখানে জীবন মরা যৌবন হাতড়ায় প্রতি রাতে
এখানে জীবন প্রতি মুহূর্তে বদলায় হাতে হাতে;


এখানে জীবন ফুটপাথে ই৺টের বালিশে মাথা রাখে
এখানে জীবন শেষ হয় মদ্যপ হিরোর ড্রাইভিং এর শখে;

এখানে জীবন ভোর পাঁচটায় গলা সাধে, সা-রে-গা-মা-পা-ধা-নি-সা
এখানে জীবন পেটের আগুনে ভাত রাঁধে, সুস্বাদু বড় খাসা;


এখানে জীবন যাচ্ছে কেটে বেশ তোমার আমার নিশ্ছিদ্র আরাম,
এখানে জীবন প্রতি মুহূর্তে শুষে নেয়, খেটে খাওয়া মানুষের
মাথার ঘাম।