থাকত যদি ডানা...
রুশু......


(এই লেখাটার ব্যাপারে একটু কথা বলার আছে আমার,
আমি বাচ্ছা দের জন্য অনেক লিখতাম আগে,
কিন্তু আজকের এই সামাজিক পরিস্থিতি তে মনে এ
লেখা আর আসছে না কিছু দিন, মেয়ে বলে
"মাম্মা আমাকে নিয়ে আর লেখো না তুমি,
আমি নিজেই একটা লিখব" যার ফল এই লেখা
এই লেখা টি আমার  ৮ বছরের মেয়ে রুশুর ভাবনা,
যার প্রথম দুটি স্তবক আমি ছন্দ টা মিলিয়েছি শুধু
ওর লেখার পরে ,আর পরের দুটি স্তবক পুরোটাই ওর
নিজের লেখা ছন্দ মিলিয়ে, মা তো আমি, ভীষণ আনন্দ পেলাম
কাল বাড়ি ফিরে , তাই নিজের আনন্দ টা শেয়ার করে নিলাম
তোমাদের সকলের সাথে।)

আয়রে  আমার ছোট্ট চড়াই,
দোয়েল, ফিঙে, চন্দনা
সবাই মিলে কুমীরডাঙ্গা
কাটবে বিকেল মন্দনা।


পরায়,গানে নাচে,সাতাঁরে
হয়ে যাচ্ছি বোর,
কুমীরডাঙ্গা শেষ হলে পরে
খেলবো রুমাল চোর।


তারপরে তোরা যাস ফিরে ঘর,
ফিরলে মাম্মা বাড়ি,
তখন তো শুধু কেবলই পড়া
খেলার সঙ্গে আড়ি


কি যে ভালো হতো
হাত দুটো যদি
হয়ে যেত আজ ডানা
তোদের সাথেই উড়ে বেড়াতাম
থাকতো না কোন মানা।