নামান্তরে ভালবাসা
.........অহনা


কিছু হাসি,
কিছু কান্না,
কিছু বিষ
বুকের ভিতরে
জাগিয়ে রাখা অহর্নিশ;
কিছু পাওয়া,
কিছু না পাওয়ায়
আধো ভাসা;
নামান্তরে হয়তো ভালবাসা।


কিছু ব্যক্তি,
কিছু বস্তু,
কিছু মন
নিজের অজান্তে
হারায় প্রতিক্ষণ;
অজ্ঞাতসারে হঠাৎ
করেই ফিরে আসা;
নামান্তরে হয়তো ভালবাসা।


কিছু শব্দ
কিছু কথা
কিছু গান
মনের গভীরে
বাজায় অবিশ্রাম
সব মিছে বুঝেও, অবুঝ মনেতে
বাঁচে আশা,
নামান্তর নয়, হয়তো সেটাই
ভালোবাসা।