বুজরুকি(একটি সত্য ঘটনা অবলম্বনে)
...............অহনা


গাছ তলাতে ভস্ম মেখে
নিয়ম করে রোজই,
ধ্যানে বসেন সাধু বাবাজি
চক্ষু দুটি বুজি।


এপাড়া ওপাড়া থেকে আসে যত
ছেলে মেয়ে বুড়ো বুড়ি,
পেন্নাম করে নয়ন মুদিয়া
অতীব ভক্তি ভরি।


কেউ নিয়ে আসে প্রসাদি জল
কেউবা পরম কবচ,
জয়গান করে সাধুর সবাই
সবার ধোলাই মগজ।


প্রতি গুরুবারে সাধু দরবারে
চলে যে নানান ভেল্কি,
তার মধ্যেই যেটা গুরুতর,
সাধু উঠানে হাঁটান তুলসী!


হাতখান হবে তুলসী চারাটি
উঠানে তে হাঁটে গুট গুট,
সবে করজোরে পেন্নাম ঠোকে,
কেউ বা বলে কি অদ্ভুত!!


এমন করেই চলতে থাকে
প্রতি গুরুবারে খেলা,
ভক্তেরা সবে উপচিয়ে পরে,
প্রনামী ও জমে মেলা।


একদিন এসে পৌঁছায় কথা
দারোগা বাবুর কানে,
হয়ে উৎসুক দারোগা বাবুও
ছোটেন মেলার পানে।


সব দেখেশুনে তুলসী-চলন
চোখ তার ছানাবড়া,
ভাবে মনে মনে কি হবে উপায়,
কেমনে বুজরুকি যাবে ধরা;


এই না ভেবে যে সামনেতে এসে
তোলা তুলসীর চারাখানা,
অমনি দেখেন ওমা একি একি,
নিচে জ্যান্ত কচ্ছপ একখানা!!!