ও বাউল
............অহনা


ও বাউল, তোর কার লাগি ওই
উদাস মন?
কিসের টানে ঘরছাড়া তুই, আমায়
কাঁদাস অনুক্ষন;
তোর কার লাগি ওই উদাস মন?


ও বাউল, তুই কার লাগি আজ
সুর তুলিস?
আমিও যে তোর সুরের কাঙাল
এ মন জুড়েও ঝড় তুলিস;
তুই কার লাগি আজ সুর তুলিস?


ও বাউল, তোর ওই মনেতে বসত
করে কয়জনা?
আমার লেগেও একটু বাঁচাস,
ওই মনেরই এক কোণা;
তোর ওই মনেতে বসত করে কয়জনা?


ও বাউল, আজ কি তান তোলে, তোর হাতের  
ওই একতারা?
যে তানেতে আকুল হয়ে, আজ সব থেকে
আমি সবহারা;
কি তান তোলে তোর হাতের ওই একতারা?