কমলকলি


নিস্তরঙ্গ দীঘির জলে
কমলকলি এমনি খেলে
মনের সুখে ।

মৃদু হাওয়ায় জলের টানে
এদিক থেকে ওদিক পানে
বেড়ায় ভেসে।


চলছিল তার এমনি খেলা
ভাসিয়ে নিয়ে মনের ভেলা
দীঘির জলে।


চাইল হঠাৎ আকাশ পানে
কি যেন এক গভীর টানে
কিসের আশে।


অকাল শ্রাবন আসলো নেমে
কমলকলির বুকের মাঝে
লাগায় দোলা।


দীঘির জলেও উঠল সে ঢেউ
জানল না আর সে ছাড়া কেউ
করল গ্রহন অকাল শ্রাবন
চাতক বেশে........