সম্বিৎ


লেখার ইচ্ছা ছিলনা মোটেও আজ
যতবারই লিখতে যাচ্ছি থেমে যাচ্ছি
কোথাও না কোথাও;


কদিন ধরেই একটা চিন্তা তাড়িয়ে নিয়ে
বেড়াচ্ছে আমায়;
মনে হচ্ছে এই যে নানা রঙের মোড়কে
মোড়া ব্যস্ত এক জীবন, এটা ভিতরে ভিতরে
কোথাও অন্তঃসার শূন্য হয়ে যাচ্ছে নাতো!


সম্বিৎ ফিরে পেয়েছি আজ নতুন করে
অফিস যাওয়ার সময় ভিরে ঠাসা
লেডিস স্পেশাল ট্রেনে,অসম্ভব ঠেলাঠেলির
ভিড়ে,কোন এক সব্জিওালা মাসি হঠাৎ বলে উঠল
কোন কারনে,
"কিসের কি এসে যায় গো মাসি,
আজ মলে কাল তো বাসি,
বাড়ির লোকে তো পাবে দুমুঠো ছাই,
মালসা ভরে,ফেলবে তো কোন জলে,
সবাই কি আর গঙ্গা পায় গো মাসি।"


একটা ধাক্কা দিয়ে গেল আমায়
সম্বিৎ ফিরে পেলাম আজ আবার
নতুন করে।