না বলা বাণী


আজ তোমার সাথে কথা বলতে
বড়ো ইচ্ছা করছে আমার,
কিন্তু তুমিতো জানো, আমিও জানি, তোমার সাথে কথা
বলা মানে আমার নিজের সাথে অতি একান্তে কিছু কথা বলা;
নাড়াচাড়া করা কিছু স্মৃতি, কিছু মুহূর্ত, যেগুলো আজও অমলিন
আমার কাছে, ছুঁয়ে দেখতে চাওয়া ফেলে আসা সময়ের
কিছু জমানো সোনা; যাকে প্রত্যক্ষ করার সাক্ষি একমাত্র তুমি।


"সে কথা শুনিবেনা কেহ আর
নিভৃত নির্জন চারিধার
দুজনে মুখমুখি গভীর দুখে দুখি"
নাহ আকাশে অনিবার ধারায় জল
ঝরেনি, তুমি গানটা গেয়েছিলে সেদিন মাত্র!  


বরং প্রখর তপন তাপে দগ্ধ দুপুরে,
পুড়ে ছারখার হচ্ছিলো জাগতিক সব কিছু;
যার মধ্যে সামীল ছিলাম আমি নিজেও
শীততাপ নিয়ন্ত্রিত ঘরে,
সূর্য কে ছুঁয়ে ছিলাম যে আমি সেদিন!!


বুঝিনি সেটাই ছিল শেষ দেখা,
আর সেই অসম্পূর্ণ শ্রাবনধারা ছেড়ে গেছিলে তুমি
আমার দু চোখ জুড়ে!
যে ধারায় আমার সেই পুরাতন হৃদয়ের নিত্যস্নান।
আর সে মুক্ত ফোঁটায় সেজে উঠুক তোমার প্রতিদিনের
চলার পথ।


মনের মধ্যে কোথাও আজও বেজে চলেছে,
"এ পরবাসে রবে কে...........................