অনিয়মিত সাপ্তাহিকী


আজ এক সোমবার,
প্রতি টা সপ্তাহ আমার নানা দিনে শুরু হয়,
শেষ ও হয় সেই অনুযায়ী নানা দিনে।
কখনো সোম থেকে শুরু হয়ে শেষ হয় রবিতে
কখনো বা বুধ থেকে শুরু হয়ে মেলে গিয়ে মঙ্গলে!


মঙ্গলের পথে যাত্রাই আমার বটে!
এই অনিয়মিত সাপ্তাহিকীর কারন যে তুমি।
যতবার যতদিন কথা হয়েছিল শেষ অবধি,
বলেছিলে "আসব তোমার কাছে", অধীর
আগ্রহে জানতে চেয়েছিলাম, " কবে কবে?"
প্রতিবারই সেই একই উত্তর," এইতো সামনের সপ্তাহে! "


কি অবুঝ মন আমার বোঝো, কেটে গেছে দীর্ঘ দিন,
মাসের পরে মাস, সপ্তাহের পর সপ্তাহ,
দিন ভোর হয়ে এসেছে আরেক নতুন দিনের সকাল,
সকাল গড়িয়ে এক উদাস দুপুর, দুপুর গড়িয়ে এসেছে
গোধূলি, গোধূলির শেষ রঙে তুলি টেনে, রাত হয়ে,
আবার এক নতুন দিন। আসনি আজও তুমি!
তবু আজও সে স্বপ্ন দেখে মন সে সপ্তাহের,
যেদিন, যে সপ্তাহে আসবে তুমি!    


অনিয়মিত সাপ্তাহিকী আমার, তোমার খেলার ছলে
শেষ হয় নানা দিনে, কখনো সোম থেকে শুরু হয়ে
শেষ হয় রবিতে, কখনো বা বুধ থেকে শুরু হয়ে
মেলে গিয়ে মঙ্গলে!  
আসলে এ মন যে অবিশ্বাস করতেই শেখেনি আজও;  
এক অদ্ভুত চেয়ে থাকা আমার কোন অগস্ত্য যাত্রার দিকে।
বন্ধু তুমি ভাল থেকো।