কন্যেরে তুই আমার হবি


কন্যেরে তুই আমার হবি?
সাত পাকেতে না পেঁচিয়ে
ঘূর্ণি ঝড়ের সাক্ষী হয়ে,
নীল আকাশের ললাট চুমে
আমার সঙ্গে সূর্য ছু৺বি?
কন্যেরে তুই আমার হবি?


কন্যে তোকে সঙ্গে নিয়ে,  
প্রবাল দ্বীপ কে আলতো ছুঁয়ে
তোর নীল সাগরে পাড়ি দেব;
তোর কাজল চোখের নীলচে হাসি
সারাটা গায়ে জড়িয়ে নিয়ে,
তোর অতল ঢেউয়ে উজান হব
কন্যেরে তুই আমার হবি?


আকাশ ছুঁয়ে, সাগর ছুঁয়ে,
ধূলর পরে নামব দুজন;
শুরু হবে আরেক খেলা,
তোর ফাগুনেই দগ্ধ হয়ে
তোর শ্রাবনেই অবগাহন!
কন্যেরে তুই আমার হবি?


কন্যেরে তুই মাতাল হবি?
শহর থেকে আনেক দূরে,
নীল আকাশের বুকটি চিরে
শাল পিয়ালের গন্ধ নিয়ে,
মহুল বনের মৌ টি পিয়ে
আমার সঙ্গে মাতাল হবি?
কন্যেরে তুই আমার হবি?


কন্যে আমি তোর যে হবো,
আজ মাদল টাকে সঙ্গে নিয়ে
তোর তালে তে তাল মিলিয়ে
তোর কোমল পায়ের নুপুর হবো!
কন্যে আমি তোর যে হব।