তোকেই খুঁজছি চলে বন্ধু...


আজকে আকাশ বড় মেঘলা,
তোর নেশা আজও চোখে ঘোলাটে;
তোকেই চলেছি খুঁজে বন্ধু,
পুরনো বই এর কোনো মলাটে!


তুই বুঝি সারাদিন চুপচাপ?
কাঠি দিয়ে ব্যস্ততা মাপছিস!
আমার বাষ্পে ভেজা স্বপ্নের
কখনো হদিশ কিছু পেয়েছিস?

জ্বলতে জ্বলতে আমি জেরবার,
পোড়া মনে রঙ ধরে তামাটে,
তোকেই চলেছি খুঁজে বন্ধু,
পুরনো বই এর কোনো মলাটে!