মনে পরে ছেলেবেলা, মনে পরে স্কুল,
মনে পরে শুধরানো ছোটখাটো ভুল।


মনে পরে ক্লাস টিচার, প্রথম অঙ্ক ক্লাস,
মনে পরে নিয়মিত নাচ গানের অভ্যাস।


মনে পরে চরক মেলা, রথের দড়িতে টান,
মনে পরে দোলযাত্রায় প্রভাতফেরীর গান।


মনে পরে প্রথম কলেজ, ক্লাস কেটে সিনেমা,
মনে পরে হোস্টেল, সেই তোমায় ছেড়ে মা।


মনে পরে যায় চাকরি প্রথম, প্রথম পে প্যাকেট,
সবাই মিলে আনন্দ করে হোটেলেতে ভরপেট।


মনে পরে যায় সব টুকু আজ, সে প্রথম সংসার,
কতো ভালোবাসা মান অভিমানে, কতো চেনা আবদার।


মনে পরে যায় আজও প্রথম তোমায় দেখার দিন,
নির্বাক মুখে  চেয়ে থাকা শুধু দুজনেই ভাষাহীন!


মনে পরে যায় প্রথম তোমার হাতের পরে হাত!
মনের গভীরে অচিরেই যেন দারুন উল্কাপাত!


মনে পরে যায় সে প্রথম বার তোমার কাছেতে আসা,
দিক্বিদিক ভুলিয়ে দিয়ে ভালবাসায় ভাসা।


মনে পরে যায় বন্ধু তোমার ,আমায় ছেড়ে যাওয়া,
কতো কিছুই যে রয়ে গেছে বাকী আজও হয়নি পাওয়া।
মনে পরে???