সেদিন হঠাৎ বললে আমায়
"এক খানি কাজ দেব তোমায়
করবে কি?"


বুঝিনি তখন কি আর এমন
হেসে বললাম "দেব এখন,
কাজ টা কি?"


হালকা হেসে বললে আমায়
"খুঁজে দিতে হবে তোমায়
একটা লেখা,
দুটো লাইন বলেছিলে...
"দৈবক্রমে হঠাৎ হল দেখা,
সাঁকোর পড়ে দাঁড়িয়েছিলে একা।"
কোনো এক বিখ্যাত কবির লেখা।


হেসে বললাম,  
"কি করবে নিয়ে
শোনাবে নাকি তাকে গিয়ে!"


বললে হেসে
"হ্যাঁ শোনাবো তাকে,
তার আগে তো শুধু তোমাকে,
খুঁজে যে দেবে।"


মুখে বললাম
"যাকে শোনানোর,
তাকে শুনিয়ো;
খুঁজে আমি দেবো যদিও
কাজের ফাঁকে।"


ভেবে বললাম............
"আমার জন্য ওই দুটো থাক
যা শুনে আমি সত্যি অবাক
তোমায় দেখার আগে।"


মুখেই বলা মুখের কথা,
কোথাও যেন একটু ব্যাথা
বাজল মনে।


"সামনে বসে হয়নি কথা
তাই হয়তো পাওনি দেখা
অন্ধকারে দুই ফোঁটা জল
চোখের কোনে।"