আমাদের গতি অবরুদ্ধ,
আমাদের প্রতিপদে ভ্রান্তি;
আমাদের চাওয়া-পাওয়া প্রতিদিন
গ্রাস করে নাগরিক ক্লান্তি।


তুমি হাঁটো আমি হাঁটি প্রতিদিন,
জীবনের নানা অলি গলিতে;
কিছুতে মেলেনা পথ দুজনার
জীবন যে মাপা রঙ তুলিতে।


একই তুলি একই রঙে সাজানো
জীবনের কানভ্যাসে শান্তি!
আমাদের চাওয়া-পাওয়া প্রতিদিন,
গ্রাস করে নাগরিক ক্লান্তি।