শিক্ষা হল অনেক কিছু
যদিও এখনো অনেক বাকি,
কিছুটা পেলাম নিখাদ সোনা,
কিছুটা আবার কেবলই মেকি।


দেখাও হল অনেক কিছু
নানান শহর, নানান গ্রাম;
কত অচেনাই চেনা হল আজ,
কত যে চেনার হারাল নাম!


শোনাও হল অনেক কিছু,
আ্যলজোলাম ঘোরে আমার তুমি!
গানে কবিতায় দু কান ধন্য,
সুমন, সুরজিত,ক্যাকটাস ও ভূমি।  


অপেক্ষ্যা আজ সেই শিক্ষার
এ জীবন যাকিছু দেবে শেষমেশ,
তবুও তোমার দেওয়া শিক্ষার
অন্তিম দিনেও রয়ে যাবে রেশ।