ছোট্ট কাঠের টুকরো আমি,  
ভিতর আমার কালো
শিশুর হাতের ছোঁয়াচ লেগে,
আমিও হই ভালো।
কখনো আমি ভোরের আকাশ,  
সুজ্জি মামার আলো
কখনো আবার ঘুট ঘুটে রাত,
অমাবস্যার কালো।
কখনো আমি ঝলমলে রোদ,
কখনো আবার বৃষ্টি;
শিশুর হাতে নিত্য আমার
নতুন নতুন সৃষ্টি।
কখনো আমি বাঘ মামা হই,
কখনো ম্যাও পুষি;
শিশুরা সব আমায় নিয়ে
খেলে যেমন খুশি।
এমন করেই তাদের হাতে
চলতে থাকে খেলা,
সকাল থেকে দুপুর বিকেল
সন্ধ্যে রাত্রি বেলা।
শিশুরা সব আঁকতে থাকো
যত সাপ ব্যাঙ চিল,
সঙ্গে শুধু আমায় রাখো
আমি যে পেন্সিল।।