শূন্য থেকে চলার শুরু
শূন্যে মেলে পথ,
প্রাণ শূন্য অন্তঃসারে
বিফল মনোরথ।


ব্যস্ত চলা, স্তব্ধ বলা
আশা নিরাশায় লীন,
জীবন জোড়া অবুঝ আশা
ক্ষীণ হতে আরো ক্ষীণ।


ক্ষণিকের ছোঁয়া পরশ পাথরে
জীবন যে বাং্বময়,
মনের সুরেতে মন মিলে গেলে
সেটাই সমন্বয়।