আজ আমি সর্বজয়ার দুর্গা হব,
বড় রাস্তা ছাড়িয়ে, ধান ক্ষেত ছাড়িয়ে
এক ছুটে পৌঁছে যাব রেল লাইনের ধারে
আশ মিটিয়ে দেখব আজ জীবনের প্রথম রেলের গাড়ী।
হোলই বা আগে দেখা বহু বহু বার,
তাও আজই হোক আবার প্রথমবার!


তারপরে রথের মেলায় রথের দড়ি টানবো,
হাতে থাকবে আম আঁটির ভেঁপু;
সঙ্গি পেতে চাই একজন মাত্র অপু!


বাড়ি ফিরলে মা বলবে,
"ধিঙ্গি মেয়ে সারাদিন তোমার খালি টই টই,"
মায়ের বুকে মুখ লুকিয়ে বলব আমি, বকিসনে মা,
জানিস ই তো , আমি যে তোর উড়ো খই!"


পরক্ষনেই মায়ের আদরে দুকূল হবে এক্কাকার,
সে ভীষণ ছেলেবেলা আমার আবার আজকে চাই,
সাথে চাই আম আঁটির ভেঁপু, আর হারানোর জন্য
সঙ্গি চাই একজন মাত্রও অপু!