এই মেয়েটাই সেই মেয়েটা  
হয়তো তোমার আমার মতোই;
স্বপ্ন বোনে চোখের কোণে
যে চোখ জুড়ে জল থই থই।


এই মেয়েটাই সেই মেয়েটা
তোমার সাথে একটু তফাৎ;
প্রতিটা দিন বদলায় মেয়ে,
রাত্রি হলে এ হাত ও হাত।


এই মেয়েটাই সেই মেয়েটা
রাত্রি শেষে বাড়ি ফেরে;
ক্লান্ত শরীর বয়না যখন
স্বামীর গালি নেশার ঘোরে।


এই মেয়েটাই সেই মেয়েটা
ভাত বেড়ে দেয় স্বামীর পাতে;
নেশার টাকাও সেই গুঁজে দেয়
অকর্মণ্য স্বামীর হাতে!


এই মেয়েটাই সেই মেয়েটা
স্বপ্ন চোখে তবু বুনে যায়;
খোকা টা কবে বড় হবে
সেই সুদিন টা দেখার আশায়।

এই মেয়েটাই সেই মেয়েটা
            যাকে তুমি ভ্রষ্টা বলো অনায়েসে;
নিয়ম করে সিঁদুর ছোঁয়ায়,
প্রতিটা দিন স্নানের শেষে!!