তুমিই আমার জীবন মন্ত্র
তুমিই সঞ্জীবনী সুধা,
তুমিই আমার সূর ও ছন্দ
তোমার সূরেই জীবন বাঁধা।


তুমিই আমার পরম পুরুষ
জীবনে প্রথম ভালোবাসা;
তুমিই আমার মাঝ-দরিয়া
তোমার স্রোতেই কেবল ভাসা।


তুমিই আমার পরম আশ্রয়
দুঃখ-সুখের জীবন জুড়ে,
প্রতিনিয়ত তোমারই বানী
জাগছে শুধু এ অন্তরে।


তোমারই বিছানো ছত্রছায়ায়
কাটছে দিন আমার কাটছে রাত,
তোমারই প্রদীপ এ মনে জ্বলে
পরম পুরুষ রবীন্দ্রনাথ।।