( এই লেখাটা দুদিন পরে পোস্ট করলাম , কারন কোনও প্রতিযোগিতায় ছিল লেখাটা , সেখানে এটা দ্বিতীয় স্থান পায়, কাল রাতে ফলাফল আসে আজ তাই পোস্ট করলাম)


তোমার কোনও মূর্তি বা কোনও অবয়ব আমার জানা নেই।
শুধু জানি তোমার মাথার মুকুট সুউচ্চ হিমালয়
পায়ের নূপুরের ঝঙ্কারে কন্যাকুমারীর জলছ্বাস,
ডান হাত ছুঁয়েছে তোমার কচ্ছের রান,
বাম হাতে আমার সোনার বাংলা ও
আরও বেশ কিছু রাজ্য।
তুমি আমার ভারতবর্ষ।
আজ তুমি কেমন আছ মা??


এই ৬৭ বছর বয়সে তোমার রাজরানী হওয়ার কথা ছিল।
তোমার অঙ্গ-প্রতঙ্গ প্রতি নিয়ত টুকরো টুকরো করে
জন্ম নিচ্ছে একটা করে নতুন নতুন রাজ্য,
এই ব্যাথা ভারে কি তুমি ক্লান্ত নও?
আজকে তুমি কেমন আছ মা??


তোমার খাস তালুক রাজধানী তে ,
একটি মেয়ের ওপর পৈশাচিক অত্যাচারের পর
তার স্ত্রী সত্তা আরও ভালো করে বোঝার জন্য সেই নর পিশাচের দল
তার স্ত্রী অঙ্গ এফোঁড়-ওফোঁড় করে দেয় ধাতব বস্তু দিয়ে;
সেই মেয়েটির অন্তিম শয্যা ও তোমারই বুকের ওপরে,
তার কান্না , আর্তনাদ, বেঁচে থাকার তীব্র আকুতি
তোমার কানে পৌঁছেছিল কি মা?
আজকে তুমি কেমন আছ মা??


তোমারই বুকের ওপর নিজের দিদি কে বাঁচাতে একদল
মনুষ্যরুপী হায়নার হাতে প্রান দিয়েছিল, একরত্তি বাচ্ছা ছেলে রাজীব!
তার দিদির আর্ত চিৎকার কি তোমার কানে আর বাজেনা?
যদি বাজে তবে বল আজ তুমি কেমন আছ মা??


তোমার গায়ের ওপর চরিয়ে দেওয়া হয়েছে
কামুদিনির রক্তাক্ত চাদর, সে চাদর বুকে জড়িয়ে
আজ তুমি কেমন আছ মা??


এতো গেলো মাত্র কিছু কথা,
উপসংহার তো এখনো বাকি!!
তোমার বুকের ওপরে দুই থেকে পাঁচ বছরের
শিশু কন্যা কেও রক্তাক্ত করে তীব্র ব্যাথায় জানিয়ে
দেওয়া হয় তার স্ত্রীসত্তার পরিচয়
সেই ব্যাথা বুকে নিয়েও তুমি আজ কেমন আছ মা??


তুমি কি আজ সত্ত্যিই স্বাধীন??

14.08.2013