কত শত শব্দ যে, কত তার ব্যবহার।
কত টুকু জানো তুমি ভেবে দেখ একবার!


কড়কড় বাজ পড়ে, খরচে গা কড়কড়,
শুনেছ কি শব্দ টা, যদি বুক ভাঙ্গে মড়মড়!


ছলছলে নদী বয়, ঝরঝর ঝরনা,
ছলছলে দু চোখের শব্দ কি পাওনা?


খিলখিলে সোনা হাসে, হিসহিস করে সাপ,
শুনেছ চাঁদের হাসি খিলখিল সারারাত?


দুমদাম গুলি ছোটে, শনশন বয় ঝড়,
শুনেছ কি শব্দ টা যদি কারো ভাঙ্গে ঘর?


ঝনঝন কাঁচ ভাঙ্গে, খনখন কঙ্কণ,
কান পেতে শুনে দেখো যদি কারো ভাঙ্গে মন!


আমি ঘেঁটে জেরবার পঞ্জিকা শব্দের,
একা কাঁদে পঞ্জিকা,জোটে নাতো খদ্দের।