সিঁড়ি ধরে আজ যতো উপরেই যাও,
পায়ের ছাপ তবু নীচের সিঁড়ির চেনা;
সূর্য কে তুমি আজ যতই কাছে পাও,
তারা দের সাথেই রাত্রির জানাশোনা।


চিরসত্য নীলাকাশ মাথার উপরে,
মেঘেদের সখ্য তার নিত্য চেনাজানা;
মাটির জলের টান গাছের শিকড়ে,
সে টানের স্পর্শ মেখে ফোটে হাস্নুহানা।


এইভাবে জেনো একদিন যেতে হবে,
আবাদী জমিতে যতই ফলুক সোনা;
নোনা বায়ু তার সব টুকু শুষে নেবে,
মনের গভীরে স্বপ্নেরই বীজ বোনা।


দূরে জেগে থাকে কুটিল সাপের ফণা,
মনের বল তবু জাগে ঈশ্বরকণা!!