তোমার যদি হয় শুরু
আমার তবে আজ শেষ;  
তুমি যদি হও কথকতা
আমি অপলক নির্নিমেষ।
তুমি হলে খেলাঘর যদি
আমি তবে খড়কুটো;
তোমার যেদিন সাজানো পাত,
আমি দুবেলা দুই মুঠো।
আমি যদি থেমে থাকা হই
তবে  তুমি বিচরণ।  
তুমি  যেদিন স্থিরমতি
আমার বুকেতে জেনো আলোড়ন!
তোমার সাজায় যতো অলঙ্কার
আমি যে  আজও নিরাভরণ।
তোমার যতো প্রত্যাখান
আমার নীরব অভিসার।
আমার সকল ভালোবাসায়
তোমার যে শুধু অধিকার;    
তোমাকে ভালবেসে যাওয়া
এটুকুই শুধু আমার অহঙ্কার!!