যদি পারো একবার মুঠি খুলে দেখো
রেখা গুলো জুড়ে আছে কতো আঁকি বুকি
হলুদ স্মৃতিরা হয় স্তব্ধ মুঠিতে,
কখনো সময় পেলে ফাঁক খুঁজে উঁকি!


কখনো সময় পেলে খুলে দেখো খাতা
কতো চেনা সমীকরণ রয়ে গেছে বাকি
ভ্রান্তি প্রলেপ আছে পাতা জুড়ে মাখা
জীবন যুদ্ধে ছোটে সারথী একাকী!


এই ভাবে একা থাকা স্তব্ধ খাতায়
নানা রঙ যদি মেলে কখনো আবার
জেনে রেখো অমৃত কুম্ভ শুধুই তোমার
আর বাকি হলাহল আমার গলায় ।