তোমার কাছেই ফিরতে চাওয়া,
তোমার থেকেই ছুটি;
তোমার কাছেই ভালোবাসা,
আর মিছে খুনসুটি।।


তোমার কাছেই সকল আমার;
তোমার কাছেই শেষ,
তোমার সাথেই মিটিয়ে নেওয়া,
যত জমা বিদ্বেষ।।


তোমার কাছেই সকাল আমার,
তোমার কাছেই ভোর;
তোমার কাছেই পরন্ত দিন,
অলস দ্বিপ্রহর।।


তোমার কাছেই জীবন জোড়া,
ঋণের বেড়াজাল;
আজ শুধু নয়, কাল শুধু নয়,
আদি অনন্তকাল।।