আমি ভালোবাসা খুঁজি,
ভাল আশা খুঁজি
হরবখ্ত হর দিনরাত;
আমি যুক্তি শানাই আবেগ পাথরে
তবু আপোষের হাতে রাখি হাত!


আমি মাধব মালঞ্চী কন্যা সেজেছি
সেজেছি মিতার বন্য;
আমি তোমার জন্য সাজঘরে একা
সখা শুধু তোমারই জন্য!


আমি সুখের সলতে জ্বালাই যে রোজ
সাজে সংসার দৈনিক;
আমি অসুখের মুখে জ্বেলে দি আগুন
করি পরাজিত এক সৈনিক!


আমি আকাশের বুকে দুহাত রেখেছি
খুঁজেছি মনের মুক্তি,
আমি কংক্রিট খুঁড়ে সভ্যতা খুঁজি
খুঁজি মনেতে লুকানো শুক্তি!


রোজ নিজেকে দেখছি আয়নায় আমি
হয়েছি কতটা চুরমার;
আমি পলাশ কে তবু আজও রাঙাই
নিই রক্তের থেকে রোজ ধার!


তবু কমব্ক্ত  দিল পরোয়া করেনা
লাভ ক্ষতি আর লোকসান,
শুধু ভালোবাসা খুঁজি
ভালো আশা খুঁজি
খুঁজি মনের গভীরে জাগা ভগবান!