আজ আর কবিতা না,
কবিতা তুমি তো কাল রাতেই বিলীন আমার
আলো আঁধারি তে।
তোমার এক ধূসর আবছায়া কাল সারারাত
আমায় প্রদক্ষিণ করেছে বারবার।
প্রশ্ন করেছে বারবার
"কি করবি আমায় নিয়ে?
প্রতিবাদ, প্রতিরোধ, পরিবর্তন;
কি চাস তোরা সব, কি চাস?"
আমি নিরুত্তর..................
বলতে চেয়েছি শুধু বার বার
চুপ করো তোমরা, চুপ করো;
আমাকে আমার মতো করে ভাবতে দাও,
বলতে দাও।
কিন্তু মানলে কই!!
বদলে আরও কয়েক দফা প্রশ্ন ছুঁড়ে দিলে!
চিৎকার করে বললে " কতো আর নিভে যাওয়া
মোমবাতির সলতের মতো জ্বলে অনুভব করবি
নিজের দহন, ঠিক কতটা পুড়েছিলি শেষ জ্বলার সময়?
কতো আর দেখবি ভালোবাসার নিলাম খোলা বাজারে;
কতো আর বলবি কেন বদলে যায় সব কিছু,
উত্তর কি পাবি কোনোদিন?"
আমি নিরুত্তর,আমি বাকরুদ্ধ!
তোমার সাদা কালো শব্দ গুলো নাচতে থাকে
আমার সামনে পিছনে ডাইনে বাঁয়ে,
বাঁকা হাসি হেসে জিজ্ঞাসা করে,
" কতটা চুমু তে কতটা বিষ মেশাবি আর?
আর কতটা বিষে নিজে হবি নীল,কত ক্ষমতা তোর?"
আমি নিরুত্তর........................
এখনো তোমার ধূসর আবছায়া আমার চারপাশে;
তোমার শব্দেরা এখনো সোচ্চার।
শুধু আমি আজ স্তব্ধ।
ক্লান্ত তোমার শব্দে আজ
শুধু ক্লান্ত............