বাংলা কবিতার আসরের বহুল প্রত্যাশিত এবারের ঢাকা বাংলাদেশের আসন্ন ১৫ ফেব্রুয়ারির আয়োজন শতভাগ সফল হওয়ার  শুভ কামনায় প্রাসঙ্গিক কিছু কথা বলার চেষ্টা করলাম একজন অতি নগণ্য কবিমনা সদস্য হিসেবে । হয়তো সব কথা গুছিয়ে বলে বুঝাতে পারবো না । তবে আশা রাখি আমি কি বলতে চাচ্ছি সংশ্লিষ্ট সকল বোদ্ধা কবিগন নিজ বুদ্ধি গুনে তা বুঝতে পারবেন বলে বিশ্বাস নিয়েই স্বপ্রণোদিত হয়ে প্রভুর নাম নিয়ে শুরু করলাম । আপনার মূল্যবান সময়ের অপচয় করে পুরো লেখাটি একটু ধৈর্যের সাথে পড়ার জন্য বিনীত আবেদন জানাচ্ছি । ত্রুটি বা বিরক্তির উদ্রেক ঘটালে ক্ষমা এবং সহযোগিতা করবেন বলে আশা রাখছি ।  


সুপ্রিয় পাঠক আশা করি আমার মত আপনার কাছেও এই বাংলা কবিতার সাইটটি প্রান প্রিয় একটি মাধ্যম । পুঁজিবাদের নির্মম  আগ্রাসনের যুগ যন্ত্রণার জাঁতাকলে ক্লিষ্ট বহু বিষণ্ণ মানুষের দুঃখ কষ্ট ভুলে থাকার জন্যও এবং সবার বুকে জমানো কথাগুলো মন খুলে প্রকাশ করে প্রশান্তি লাভ করারও এই সাইট একটি অন্যতম জায়গা । তাছাড়া এই সাইটের সংস্পর্শে এসে আমার মত অখ্যাত মানুষের আজ যতটুকু কবি প্রতিভার বিকাশ ঘটেছে তার কৃতজ্ঞতা প্রকাশ করার ভাষা আমার জানা নেই । এমনিভাবে এখানে কত শত কবি প্রতিভার বিকাশ ঘটছে নিয়ত যা দেখে আমি সত্যই খুবই আনন্দিত এবং বিস্মিত ।  আমি ভীষণ আশাবাদী এই সাইটের বদান্যতায় একদিন কেউ কেউ কবি গুরু রবিঠাকুর কিংবা কবি নজরুলের মত বিস্ময়কর প্রতিভার বিকাশ ঘটাবে এবং বাংলা সাহিত্যে নোবেল তথা বিশ্ব খ্যাতি এনে দেবে । যা বাংলা ভাষাভাষী মানুষদের নিয়ে যাবে আরও অনন্য উচ্চতায় । এই বাংলা কবিতা ডটকম এমনি বিবেচনায় এটি একটি অতি পবিত্র জায়গা বলে আমি বিশ্বাস করি । আমাদের সম্মানিত প্রধান এডমিন এবং এর স্রষ্টাও হয়তো কোন দিন ভাবেননি যে এই সাইট এতটা জনপ্রিয় হবে । অগণিত প্রতিভাবান মানুষদের কাছে এটি একটি প্রশান্তিদায়ক ও সৃষ্টির নেশা সৃষ্টিকারীর মাধ্যমে পরিণত হবে  ।  


তাই এই অতীব গুরুত্বপূর্ণ মাধ্যমটির সুরক্ষা ও পরিচর্যার দায়িত্ব এখানকার সকল সদস্যের । রাজনীতি বা আর্থিক স্বার্থসংশ্লিষ্ট কোন প্রতিষ্ঠানের মত এখানে কোন আচরণ করা থেকে আমরা যেমনি বিরত থাকবো । তেমনি পদ-পদবীর জন্য কোন প্রকার ক্ষীন আশা বা হীনকৌশল করা, অসৌজন্যতা, অসহিষ্ণুতা, অসম্মানিত বোধ করা, এখানকার সম্মানিত সদস্যগনের বিরুদ্ধে আক্রমণাত্মক ভাষা প্রয়োগ করা কিংবা কাউকে হেয় প্রতিপন্ন করা , অসহযোগিতা, ইন্ধন, গ্রুপি, লবিং ইত্যাদি পরিহার করে চলবো । কেননা কবিস্বত্তা সব সময় স্বাধীনচেতা । বিশেষত এখানে সময় শ্রম এবং মেধা খাঁটিয়ে কেউ আর্থিক লাভবান হয়না এবং আশাও করেনা হেতু এখানকার প্রতিটি সদস্য সমান ভাবে সম্মানিত । তাছাড়া কবিমন একটু বেশীই আবেগ প্রবন । তাই শঙ্কা থাকে কোমল মন রূঢ় আচরণ হতে আঘাত প্রাপ্ত হবার যে ক্ষতি তা অপরিসীম এবং অপূরণীয়। আর আপামর জনগণের কাছে এই কবিস্বত্তা সব সময় একটি বিশেষ মর্যাদার ।  আমার আহ্বান আমরা যে যার জায়গায় যা হই বা যেমনি হই না কেন আমাদের সবার ভালোলাগার ও ভালোবাসার স্বল্প সময়ের জন্য বাস্তবে কিংবা ভার্চুয়ালে অবস্থান করা এই জায়গাটিতে যখনি প্রবেশ করবো মসজিদ মন্দির বা উপাসনালয়ে প্রবেশ করা এবং অবস্থানের মত এর পবিত্রতা এবং দায়বদ্ধতা যথাযথ বজায় রাখার জন্য প্রত্যকে স্বচেস্ট থাকবো । মনে রাখবো এই সম্মানিত মানুষগুলোকে যে যত সম্মান প্রদর্শন করবো সে তত বেশী সম্মানিত হবো প্রকৃতিগত ভাবেই । নিজেকে প্রকাশের হীন কৌশল করা এবং মনের দৈন্যতা প্রকাশ থেকেও বিরত থাকবো । কেননা দয়াময় প্রভু অনেকের মধ্য থেকে আমাদেরকে নির্বাচন করে লেখার ক্ষমতা প্রদান করেছেন । যার প্রকাশ স্বমহিমায় বিকশিত হবে । সব সময় এজন্য শুধু শুকরিয়া জ্ঞাপনে করলেই তা যতটা বিকশিত হবে অন্যথায় হবে তার অপমৃত্যু । কাজে স্রষ্টা প্রদত্ত এই বিরল সম্মান ধরে রাখার জন্য সবাই অতি যত্নবান থাকবো । আসন্ন ১৫ ফেব্রুয়ারির সবার প্রত্যাশার এই আয়োজন সহ পরবর্তীতে যেখানেই বাংলা কবিতার আয়োজন হবে তা সফল করার সর্বাত্মক সহযোগিতা করা এখানকার প্রতিটি সদস্যের দায়বদ্ধতা রয়েছে বলে সবাই স্বেচ্ছায় স্বউদ্যোগে তা করার জন্যে স্বচেস্ট থাকার বিনীত আহ্বান করছি সবাইকে । বাংলা কবিতার উত্তরোত্তর উন্নতি কামনায় সবাইকে ধন্যবাদ ও শুভ কামনা জানাচ্ছি । সবাই ভালো থাকুন - বাংলা কবিতাকে সমুন্নত রাখুন ।