অবলীলায় হাতটা বাড়িয়ে বড় করুন সুরে
ভিখারী ভিক্ষা চাইল এক সাহেবের কাছে ।
সাহেব বলল চাচা তুমি বুঝলে কেমন করে
আমার কাছেও ভিক্ষা দেবার সামর্থ্য আছে ।
শহরে নগরে ঘুরে ভিক্ষা করতে করতে
কতনা ভনিতা করে তুমি হয়েছ লাখপতি ।
ভিখারী হয়েছি আমি উচ্চ শিক্ষিত হতে
এখন দুটাকা কামাবার আমার নাই গতি ।


কত স্বাচ্ছন্দ্য তুমি হাত পাততে পাততে
পারনা ছাড়তে তোমার পুরনো সেই অভ্যাস ।
শৈশব হতে সাহেবজাদা হয়ে চলতে চলতে
আমিও পাল্টাতে পারিনা বাবুগিরির এই লেবাস ।
মধ্যবিত্ত হয়ে আমরা আজ পড়েছি চরম বিপদে
সাধ সাধ্যের সমন্বয় সাধনে হচ্ছি ব্যর্থ পদে পদে ।