বাংলাদেশে গত ১৮ মে, ২০১৯ তারিখে আমরা বিকাল ৫ টার পর আমার অফিস চত্তরে স্বল্প আয়োজনে আমাদের সভার কাজ শুরু করি। কবি সর্দার আরিফ উদ্দিনের যোগ্য সঞ্চালনায় কবি পলক রহমান এর স্বাগত বক্তব্য উপস্থাপনার মাধ্যমে একে একে উপস্থিত প্রায় সকলেই গঠনমূলক বক্তব্য রাখেন। শুরুতে কবি পলক রহমানের দিকনির্দেশনা মূলক বক্তব্যের কিছু সার সংক্ষেপে উঠে আসে এমনি যে একটি কার্যকরী কমিটি গঠন করে এবার বাংলা কবিতার আসর গুলোকে আরও বৈচিত্রময় ও আকর্ষণীয় করে তোলা একান্ত প্রয়োজন। সেখানে প্রতি মাসে অন্তত একবার কোন নির্ধারিত জায়গায় আসরের মাধ্যমে প্রমিত ভাষার সুষ্ঠু ব্যবহার ও কবিতা লিখার নিয়ম নীতিমালা শেখার মত আয়োজন এবং কবিতা পাঠ/আবৃত্তির ধরণ নিয়ে প্রয়োজনীয় আলোচনা থাকতে হবে। আসরে পঠিত কবিতার উপর সমালোচনা থাকতে হবে। এ ছাড়াও মাঝে মাঝে সঙ্গীত পরিবেশনা সহ আসরকে জমজমাট করার জন্য যা যা করণীয় তা সবই করার ব্যাবস্থা থাকতে হবে । এবং আসন্ন ঈদ পুনঃমিলনী অনুষ্ঠানের আয়োজন করাসহ অদূর ভবিষ্যতে জাতীয়-আন্তর্জাতিক আংগিনায় অনুষ্ঠান আয়োজন করা, দেশ ব্যাপী প্রতিটি জেলায় আমাদের শাখা সংগঠন খোলা সহ নানান কার্যক্রম হাতে নেওয়া ইত্যাদি।


পরের বক্তব্যে কবি আফরিনা নাজনিন মিলিও প্রায় একই ধরনের দিক নির্দেশনা দেন । তিনি আরও বলেন এমন কার্যক্রম গুলো চালাতে হলে অর্থের একটা ভুমিকা থেকেই যায় তাই একটা আর্থিক অনুদান থাকা এবং বাংলা কবিতা ডটকমকে এগিয়ে নেওয়ার স্বার্থে একটি উদার মানসিকতার তারুন্য নির্ভর কার্যকরী কমিটি গঠন করাটা এখন সময়ের দাবী । অতপর বক্তব্য দেন কবি ফরিদ হাসান । তিনি বাংলা কবিতা ডটকমকে জনস্বার্থে আরও সুন্দর স্বচ্ছ ও জবাবদিহিতা মূলক একটি প্রতিষ্ঠান হিসেবে দেখতে চান। শেষে বক্তব্যে দেন শ্রদ্ধেয় কবি কবীর হুমায়ূন তিনি অকপটে স্বীকার করে বলেন যে "আমি আসলে বাংলা কবিতা ডটকমের জন্য তেমন কাজ করতে পারিনি তবে সামনে ভালো কিছু করার আশাবাদী"। কমিটি কেমন হবে তার একটা লিখিত রূপরেখা তিনি পাঠ করে শোনান এবং আজ কমিটি গঠনের সাফল্য কামনা করেন।


পরিশেষে ঠিক বিকেল ৬:০০ টার মধ্যেই আমাদের প্রধান এডমিন সকলের প্রিয় ব্যক্তিত্ব কবি পল্লব আশফাক পূর্ব ঘোষণা অনুযায়ী সুদূর আমেরিকা থেকে কবি পলক রহমানের মোবাইলে ফোন দিয়ে এবং আমাদের সাউন্ড সিস্টেমের মাইক্রোফোনে লাগিয়ে উপস্থিত সকলের উদ্দ্যেশ্যে নির্দেশনা মূলক বক্তব্য এবং আজকে কমিটি গঠন করে এই কার্যক্রমকে এগিয়ে নেওয়ার নির্দেশনা দেন। দুবাই থেকে ফোন কলে কবি ফয়েজ উল্লাহ রবি ( পারিজাত কবি ) । তিনিও এই আয়োজনের সাফল্য কামনা করে খুবই উচ্ছসিত ভাবে আমাদের অভিনন্দন জ্ঞাপন করেন। ইফতার সেরে নামাজান্তে খাওয়া দাওয়ার পর আমরা সবাই নতুন কমিটি গঠনের জন্য পুনরায় বসি। সবার প্রকাশ্য সমর্থনের ভিত্তিতে একটি কার্যকরী কমিটি গঠন করা হয়। কবি অনিরুদ্ধ বুলবুল কমিটিতে এবার সম্পূর্ণ ভাবে নতুন মুখ আসার আশাবাদে তিনি কোন পদে না থেকে বরং চাপ মুক্ত থেকে বাংলা কবিতা ডটকমের জন্য কাজ করে যাওয়ার আগ্রহ প্রকাশ করেন । কমিটির তালিকা নিম্নে প্রদত্ত হল ।


যথাক্রমে সর্বকবি


উপদেষ্টা পরিষদঃ


১। আসফাকুর রহমান পল্লব
২। অনিরুদ্ধ বুলবুল
৩। ড. খলিলুর রহমান  
৪। সর্দার আরিফ উদ্দীন ।


কার্যকরী কমিটিঃ

১। সভাপতি------------------------  কবি পলক রহমান
২। সহ সভাপতি---------------------  ,,  রুনা লায়লা
৩। সাধারন সম্পাদক-----------------  ,,  কবীর হুমায়ূন
৪। সহকারী সাধারন সমম্পাদক--------  ,,  (সংরক্ষিত)
৫। সহকারী সাধারন সম্পাদক---------  ,,  জাহিদ হাসান রঞ্জু
৬। সাংগঠনিক সম্পাদক--------------  ,,  এ এইচ জি সোহাগ আহমেদ
৭। প্রচার সম্পাদক-------------------  ,,  মুহাম্মদ মনিরুজ্জামান
৮। সহকারী প্রচার সম্পাদক-----------  ,,  আফরিনা নাজনীন মিলি
৯। কোষাধ্যক্ষ-----------------------   ,, মুহাম্মদ মোজাম্মেল হোসেন।


বাকীরা সকলেই এই আসরে কোন ফী ছাড়া শুধু নাম নিবন্ধনের মাধ্যমে সম্মানিত সদস্য হিসেবে গন্য হবেন। আজকের সভায় আরও যারা ফোনে সংযুক্ত ছিলেন তারা হলেনঃ


১। কবি ড. খলিলুর রহমান ( অস্ট্রেলিয়া থেকে )
২।  ,,   ফয়েজ উল্লাহ রবি  ( দুবাই থেকে )
৩।  ,,   মুহাম্মদ মোজাম্মেল হোসেন
৪।  ,,   জাহাঙ্গীর কবির
৫।  ,,   মোঃ আশিক ( বাবা শেখ )
৬।  ,,   রুনা লায়লা
৭।  ,,   জাহিদ হাসান রঞ্জু
৮।  ,,   জে আর এগ্নেস
৯।  ,,   সাম্পান

পরিশেষে বাংলাদেশে ঢাকাস্থ বাংলা কবিতার এই ৯ সদস্য (সংরক্ষিতসহ) বিশিষ্ট কেন্দ্রীয় কমিটি এখন থেকে বাংলা কবিতা ডটকমের বাংলাদেশ অধ্যায়ের সকল প্রকার কার্যক্রম চালিয়ে যাবে পরবর্তী কমিটি গঠন করার আগ পর্যন্ত । উক্ত কমিটিকে সর্বাত্মক সহযোগিতা, সুচিন্তিত পরামর্শ, সঠিক মূল্যায়ন এবং সফল ভাবে সব কার্যক্রমকে এগিয়ে নিতে বাংলা কবিতা আসরের সকল শুভানুধ্যায়ী কবি এবং পাঠকগণকে উদার চিত্তে সহযোগিতার হাত বাড়িয়ে দেবার জন্য উদাত্ত আহ্বান জানাচ্ছি।


সদস্য হিসেবে নাম নিবন্ধনের জন্য সম্মানিত ইচ্ছুক কবিদেরকে আগামী ৩ মাসের মধ্যে নিম্নোক্ত মোবাইল নাম্বারে জরুরী ভিত্তিতে যোগাযোগ করার জন্য অনুরোধ করা হলঃ-
মোবাইল নং
১। পলক রহমান +৮৮ ০১৯১৩৫২৬১৪৬
২। সোহাগ আহমেদ +৮৮ ০১৭৮৮০৬৯৮০১
৩। মুহাম্মদ মোজাম্মেল হোসেন +৮৮০ ০১৯৩৭৪০৪৬০৪  


সহযোগিতার জন্য সবাইকে জানাই আন্তরিক শুভেচ্ছা ।